1. nazmulrj40@gmail.com : md nazmul : md nazmul
  2. mizansatkhirapress@gmail.com : Satkhira Barta : Satkhira Barta
  3. tasahmed7@gmail.com : satkhira barta : satkhira barta
  4. shohaghassan0912@gamil.com : মোহনা নিউজ : মোহনা নিউজ
বুধবার, ০৭ জুন ২০২৩, ১১:৪৭ পূর্বাহ্ন

দিনাজপুরে বিভিন্ন আয়োজনে আন্তর্জাতিক নার্স দিবস পালিত

Reporter Name
  • Update Time : শনিবার, ১৩ মে, ২০২৩
  • ৩৬ Time View

মােঃ জাহিদ হোসেন , দিনাজপুর প্রতিনিধি ॥ “আমাদের নার্স-আমাদের সম্পদ।” এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের ন্যায় দিনাজপুরেও আন্তর্জাতিক নার্স দিবস-২০২৩ ও ফ্লোরেন্স নাইটিংগেল’র ২০৩তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন সরকারী-বেসরকারী নার্সিং কলেজ, নার্সিং ইনস্টিটিউট ও হাসপাতাল বিভিন্ন কর্মসূচী পালন করে। কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালী, আলোচনা সভা, জন্মদিনের কেক কাটা, ফিতা কাটা, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।
শুক্রবার (১২ মে-২০২৩) সকাল ৯টায় আন্তর্জাতিক নার্স দিবস উপলক্ষে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপতালের নার্সিং প্রশাসন ও নার্সিং কর্মকর্তাদের আয়োজনে হাসপতাল ক্যাম্পাস হতে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে হাসপাতাল এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পূনরায় হাসপাতাল ক্যাম্পাসে এসে শেষ হয়। র‌্যালিতে
হাসপাতালের উপ-সেবা তত্বাবধায়ক বেগম রোকেয়া সিদ্দিকা ও উম্মে কুলসুমসহ হাসপাতালের অন্যান্য নার্সিং কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।
র‌্যালি শেষে ফ্লোরেন্স নাইটিংগেল’র জন্ম দিন উপলক্ষে কেক কাটা হয়। পরে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।
আলোচনা সভায় বক্তারা মহিয়সী নারী ফ্লোরেন্স নাইটিংগেল’র জীবনী থেকে শিক্ষা নিয়ে দরিদ্র-অসহায় মানুষের সেবায় নার্সদের এগিয়ে আসার আহবান জানিয়ে বলেন, সমাজে নার্সিং পেশাকে মানুষের কাছে একটি আদর্শ পেশা হিসেবে প্রতিষ্ঠা করতে হবে। আমরা যাতে স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে পারি সর্বদা সেই চেষ্টাই করতে হবে। মানুষের সেবায় নিয়োজিত সকল চিকিৎসক ও নার্সদের রোগীদের সাথে ভাল আচরন করতে। সেবার মানসিকতা ও আন্তরিকতা নিয়ে চিকিৎসক ও নার্সদের দায়িত্ব পালন করার আহবান জানান বক্তারা।
এদিকে আন্তর্জাতিক নার্সেস দিবস উপলক্ষে ২৫০ শর্যাবিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতালের সেবা তত্বাবধায়ক মোছাম্মাৎ সুরাইয়া জেবীন’র নেতৃত্বে সিভিল সার্জন কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পূনরায় সিভিল সার্জন কার্যালয়ে এসে শেষ হয়। র‌্যালি শেষে হাসপাতাল মিলনায়তনে আলোচনা সভক অনুষ্ঠিত হয়।
অপরদিকে দিনাজপুর কেয়ার নার্সিং কলেজের উদ্যোগে কলেজ কার্যালয় হতে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কলেজ ক্যাম্পাসে এসে শেষ হয়। র‌্যালির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জিয়া হার্ট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক এবং দিনাজপুর কেয়ার নার্সিং কলেজ গভর্নিং বডির সদস্য এ কে এম আজাদ। র‌্যালিটিতে জিয়া হার্ট ফাউন্ডেশনের যুগ্ম সম্পাদক আবু তাহের আবু, কলেজের অধ্যক্ষ ড. শারমিন সাত্তার, উপাধ্যক্ষ মোছাঃ মোস্তফা বেগম, কোর্স কো-অডিনেসন অ্যাডভাইজার মনোয়ারা সুলতানা, প্রতিষ্ঠানের সচিব মোঃ শাহজাহান আলী এবং অত্র প্রতিষ্ঠানের অন্যান্য শিক্ষক শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।
এছাড়া দিনাজপুর নার্সিং কলেজ, দিনাজপুর আনোয়ারা নার্সিং কলেজসহ অন্যান্য বেসরকারী নার্সিং ইনস্টিটিউট আন্তর্জাতিক নার্স দিবস উপলক্ষে পৃথক পৃথকভাবে নিজস্ব ভেনুতে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করে।
উল্লেখ্য, ১৮২০ সালের ১২ মে ইতালীর ফ্লোরেন্স নামক শহরে ফ্লোরেন্স নাইটিংগেল জন্মগ্রহন করেন ও ১৯১০ সালের ১ আগষ্ট ৯০ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। তার জন্মবার্ষিকী উপলক্ষে প্রতিবছর বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও বিভিন্ন হাসপাতালে এ দিবসটি পালন করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

প্রধান উপদেষ্টা

মো: মোশারফ হোসেন
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট