ধুলিহরে শিশু অধিকার ও বাল্য বিয়ে প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মোঃ আরশাদ আলী সাতক্ষীরা থেকে।
“বাল্যবিয়ে রুখব,সম্ভাবনার আগামী গড়ব” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে সাতক্ষীরা সদর উপজেলার ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে বাল্যবিয়ে প্রতিরোধ ও শিশু অধিকার বিষয়ক কর্মশালা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২২ জানুয়ারি ) সকাল ১১টায় অত্র বিদ্যালয়ের হলরুমে সিনিয়র শিক্ষক যামিনী কুমার দেবনাথের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক রেহেনা আক্তার বানু। তিনি বলেন- বাল্যবিয়ে নামক সামাজিক ব্যাধিকে সমাজ থেকে দূর করতে হবে। আমাদের দৃঢ় প্রত্যয় নিয়ে যেতে হবে বাল্যবিয়ের বিরুদ্ধে এবং একটি সুন্দর ভবিষ্যৎ গড়তে হবে।এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন – ধুলিহর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও কাজী এস এম সামসুর রহমান, সিনিয়র শিক্ষক- মোঃ হাবিবুর রহমান, সিনিয়র শিক্ষক- স্বাত্বত সুন্দর মন্ডল , সিনিয়র শিক্ষক আজিজুর রহমান, সহকারী শিক্ষক- শর্মিষ্ঠা মজুমদার ও সহকারী শিক্ষক সুনীল কুমার রায়সহ ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সকল শিক্ষার্থী।
কর্মশালাটিতে ট্রেনার হিসেবে উপস্থিত ছিলেন ACMO এর সদস্য ও হ্যালোর প্রাক্তন শিশু সাংবাদিক হৃদয় মন্ডল। কুইজ প্রতিযোগিতায় শিক্ষার্থীরা অতি আনন্দের সহিত অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় বিজয়ী তিন জনকে পুরষ্কৃত করা হয়।
নবম শ্রেণীর শিক্ষার্থী শান্তামনি জানায়, ” কর্মশালায় সে শিশু অধিকার আইন ও বাল্যবিবাহ আইন সম্পর্কে জানতে পেরেছে এবং এই কর্মশালাটি থেকে বাল্যবিয়ের কুফল সম্পর্কে জানতে পেরে সে বাল্য বিয়ে প্রতিরোধে এগিয়ে আসবে।
অ্যান্টি চাইন্ড ম্যারেজ অর্গানাইজেশন সাতক্ষীরা শাখার উদ্যোগে ও সৈয়দ মেহেদি রাসেল ফাউন্ডেশন এর সহযোগিতায়, সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন অ্যান্টি চাইল্ড ম্যারেজ অর্গানাইজেসনের বিভাগীয় পরিচালক ও হ্যালোর শিশু সাংবাদিক সুদীপ্ত দেবনাথ।