1. nazmulrj40@gmail.com : md nazmul : md nazmul
  2. mizansatkhirapress@gmail.com : Satkhira Barta : Satkhira Barta
  3. tasahmed7@gmail.com : satkhira barta : satkhira barta
  4. shohaghassan0912@gamil.com : মোহনা নিউজ : মোহনা নিউজ
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৪৯ পূর্বাহ্ন

কালিগঞ্জের বিষ্ণুপুরে ৮ দিনব্যাপী সরস্বতী পূজা ও পঞ্চমী মেলা অনুষ্ঠিত

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১০৭ Time View

তাপস কুমার ঘোষ, সাতক্ষীরা প্রতিনিধিঃ
শিক্ষা, শিল্পকলা এবং সঙ্গীতের দেবী হলেন সরস্বতী। ঠিক বিধি অনুসারে পুজো করলে দেবীর কৃপা লাভ করা যায়।

বাংলা মাঘ মাসের ৫মী তিথিতে এই পূজা অনুষ্ঠিত হয়। বাকদেবী, বিরাজ, সারদা, ব্রাহ্মী, শতরূপা, মহাশ্বেতা, পৃথুধর, বকেশ্বরী সহ আরো অনেক নামেই দেবী ভক্তের হৃদয়ে বিরাজমান ।
সকাল সকাল উঠে উপবাস করে দেবীর উদ্দেশ্যে অঞ্জলি প্রদান করা হয় । কিন্তু সরস্বতী পুজার কিছু মন্ত্র আছে যা ছাড়া দেবী বন্দনা বা দেবীর অঞ্জলি সম্পন্ন হয় না ।

সরস্বতী পুজার পুষ্পাঞ্জলি মন্ত্রঃ ওঁ জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে। বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।। নমঃভদ্রকাল্যৈ নমো নিত্যং সরস্বত্যৈ নমো নমঃ।

বেদ-বেদাঙ্গ-বেদান্ত-বিদ্যা-স্থানেভ্য এব চ।। এস স-চন্দন পুষ্পবিল্ব পত্রাঞ্জলি সরস্বতৈ নমঃ।।
সরস্বতী দেবীর প্রনাম মন্ত্রঃ নমো সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে। বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাংদেহি নমোহস্তুতে।। জয় জয় দেবী চরাচর সারে, কুচযুগশোভিত মুক্তাহারে। বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমহস্তুতে।।

সরস্বতীর স্তব মন্ত্রঃ শ্বেতপদ্মাসনা দেবী শ্বেত পুষ্পোপশোভিতা। শ্বেতাম্ভরধরা নিত্যা শ্বেতাগন্ধানুলেপনা।। শ্বেতাক্ষসূত্রহস্তা চ শ্বেতচন্দনচর্চ্চিতা। শ্বেতবীণাধরা শুভ্রা শ্বেতালঙ্কারব‌ভূষিতা। বন্দিতা সিদ্ধগন্ধর্ব্বৈর্চ্চিতা দেবদানবৈঃ। পূঝিতা মুনিভি: সর্ব্বৈঋষিভিঃ স্তূয়তে সদা।। স্তোত্রেণানেন তাং দেবীং জগদ্ধাত্রীং সরস্বতীম্। যে স্মরতি ত্রিসন্ধ্যায়ং সর্ব্বাং বিদ্যাং লভন্তি তে।।

(১৪ ফেব্রুয়ারি) বুধবার থেকে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যার দেবী শ্রীশ্রী সরস্বতী পূজা ও পঞ্চমী মেলা।

প্রতিবছরের ন্যায় এবারও সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার বিষ্ণুপুরে পিকেএম মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে বিষ্ণুপুর বন্ধু মহল ও বিষ্ণুপুর ফুটবল মাঠে প্রান্তিক সংঘের উদ্যোগে পৃথক ভাবে ৮ দিনব্যাপী সরস্বতী পূজা ও পঞ্চমী মেলার আয়োজন করা হয়েছে।

৮ দিনের অনুষ্ঠান সূচি,প্রান্তিক সংঘের আয়োজনে রয়েছে,১৪ ফেব্রুয়ারী বুধবার সকাল ১০ ঘটিকা হইতে সরস্বতী পূজা ও ১০ টায় অঞ্জলী ১২ টায় হইতে সন্ধ্যা ৬.০০ মিঃ পর্যন্ত প্রসাদ বিতরণ, সন্ধ্যা ৭.৩০ মিঃ, সন্ধ্যা আরতী ও প্রতিমা প্রদর্শনী,১৫ ফেব্রুয়ারী বৃহস্পতিবার সন্ধ্যা আরতী,ডিজিটাল আলোকসজ্জা ও প্রতিমা প্রদর্শনী।
১৬ ফেব্রুয়ারী শুক্রবার সামাজিক নাটক,মহাদেব হালদার প্রনীত- ‘স্বামী ভিক্ষা দাও’ পরিবেশনায়: মদিনা নাট্য সংস্থা বিষ্ণুপুর,১৭ ফেব্রুয়ারী শনিবার সন্ধ্যা আরতী, ডিজিটাল আলোকসজ্জা ও প্রতিমা প্রদর্শনী।১৮ ফেব্রুয়ারী রবিবার সন্ধ্যা আরতী, ডিজিটাল আলোকসজ্জা ও প্রতিমা প্রদর্শনী,১৯ ফেব্রুয়ারী সোমবার ধর্মীয় আলোচনা ও সঙ্গীতানুষ্ঠান (বাউল)পরিবেশনায়: আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ ইসকন,২০ ফেব্রুয়ারী ২০২৪), মঙ্গলবার “মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান” (খুলনা ও গোপালগঞ্জ শিল্পীদের সমন্বয়ে ২১ ফেব্রুয়ারী ,বুধবার সময়: রাত্র ৮টায় প্রতিমা বিসর্জন।

অপরদিকে বন্ধুমহল ক্লাবের আয়োজনে রয়েছে,১৪ ই ফেব্রুয়ারী বুধবার সকাল ৭ ঘটিকা হইতে সরস্বতী পূজা ও ৯.৩০ মিঃ অঞ্জলী। দুপুর ১২.৩০ মিঃ হইতে সন্ধ্যা ৬.০০ মিঃ পর্যন্ত প্রসাদ বিতরণ, সন্ধ্যা ৭.৩০ মিঃ, সন্ধ্যা আরতী ও ডিজিট্যাল প্রতিমা প্রদর্শনী ও আলোক সজ্জা প্রদর্শনী।১৫ই ফেব্রুয়ারী বৃহস্পতিবার সন্ধ্যা আরতী ও ডিজিট্যাল প্রতিমা প্রদর্শনী ও আলোক সজ্জা প্রদর্শনী।১৬ই ফেব্রুয়ারী শুক্রবার সন্ধ্যা আরতী ও ডিজিট্যাল প্রতিমা প্রদর্শনী ও আলোক সজ্জা প্রদর্শনী।১৭ই ফেব্রুয়ারী শনিবার সন্ধ্যা ৭ ঘটিকায় আমন্ত্রিত শিল্পীদের সমন্বয়ে- “মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান” আয়োজনে: বন্ধুমহল ক্লাব।১৮ই ফেব্রুয়ারী রবিবার সম্পূর্ণ বহিরাগত শিল্পীদের সমন্বয়ে “নিত্য অনুষ্ঠান” আয়োজনে: বন্ধুমহল ক্লাব,১৯শে ফেব্রুয়ারী সোমবার ডিজিট্যাল প্রতিমা প্রদর্শনী ও আলোক সজ্জা প্রদর্শনী, ২০ ই ফেব্রুয়ারী মঙ্গলবার ডিজিট্যাল প্রতিমা প্রদর্শনী ও আলোক সজ্জা প্রদর্শনী,২১শে ফেব্রুয়ারী বুধবার বিকাল ৫.৩০মিঃ হইতে প্রতিমা বরণ ও সন্ধ্যা ৭ টায় শুধুমাত্র মা বোনদের জন্য শঙ্কধ্বনী, উলুধ্বনী, প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী এবং রাত্র ১০ টায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সরস্বতী পূজা ও পঞ্চমী মেলা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

প্রধান উপদেষ্টা

মো: মোশারফ হোসেন
প্রযুক্তি সহায়তায়: csoftbd