1. nazmulrj40@gmail.com : md nazmul : md nazmul
  2. mizansatkhirapress@gmail.com : Satkhira Barta : Satkhira Barta
  3. tasahmed7@gmail.com : satkhira barta : satkhira barta
  4. shohaghassan0912@gamil.com : মোহনা নিউজ : মোহনা নিউজ
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:০৩ অপরাহ্ন

চকরিয়ায় অবৈধ বালু উত্তোলনে ঝুঁকির মুখে এলাকাবাসি

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১
  • ২১৮ Time View

ছালেম বিন নুর
বিশেষ প্রতিনিধি

চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভার নদী ঘিরে গড়ে উঠেছে অর্ধশতাধিক বালির মহল। দিগরপানখালী এলাকায় মাতামুহুরী চকরিয়া পৌরসভার নদীঘেষে গড়ে উঠা বেশ কিছূ অবৈধ বালু পয়েন্ট। এসব অবৈধ বালুর পয়েন্টে চকরিয়া প্রশাসন কয়েক দফা অভিযান চালিয়েও ঠিকই আগের ন্যায় বালি উত্তোলন অব্যহত রাখছে রাজনৈতিক আশ্রয়ে থাকা কিছু নেতা।

স্থানীয় মানুষের মাঝে চরম আতংক দেখা দিয়েছে। সামনে বর্ষা মৌসুমে ওই এলাকায় লোকজন নদী ভাঙ্গন আতংকে বিরাজ করেছে। পরিবেশের ব্যাপক ক্ষতি সাধিত হওয়ার পাশপাশি সরকার বিপুল পরিমান রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

এলাকার বাসিন্দা নাম
প্রকাশে অনিচ্ছুক জানান এসব বালির মহলে কয়েকটি অনুমতি থাকলেও বেশীর ভাগ চলছে রাজনৈতিক প্রভাবশালীর নেতার হাত থাকাই প্রশাসন নিরব ভুমিকা পালন করছে। ওইসব অবৈধ বালু পয়েন্ট গুলোর সাথে জড়িতদের দ্বিগুন উৎসাহিত করা হচ্ছে। বিভিন্ন জায়গায় বড় বড় পুকুরে রূপ নিলেও ব্যবস্থা নিচ্ছে না রহস্য জনক কারণে।
বালু দস্যুদের বিরুদ্ধে জোরালো কোন ব্যবস্থা নেয়া হচ্ছেনা। বিশেষ করে ডুলাহাজারা,হারবাং. বদরখালী, সাহারবিল ও পৌরসভার দিগরপানখালী এলাকার কয়েটি অবৈধ বালির পয়েন্ট যেন মরণ ডেকে আনছে। সম্প্রতি এসব বালির পয়েন্ট এলাকায় গোসল করতে নেমে বেশ কয়েকজন শিশুর মৃত্যুর ঘটনা ঘটলেও এখনো পর্যন্ত এসব অবৈধ বালির পয়েন্ট গুলো রহস্য জনক কারণে বন্ধ হয়নি। এসব বালির পয়েন্ট গুলো দ্রুত বন্ধের দাবী জানান স্থানীয় জনসাধারন।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, ডুলাহাজারা ছড়া ও পাগলিরবীল ছড়া খালের ইজারার মেয়াদকাল শেষ হয়েছে। গেল কদিন আগে উপজেলা প্রশাসনের মাধ্যমে সরকারী নিয়মানুযায়ী নতুনভাবে ইজারা দেয়া হয়। কিন্তু আগের ইজারাদার তাদের দখল ছেড়ে না দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন অব্যাহত রেখেছে। বৃহস্পতিবার সকালের এ অভিযানে পাগলিরবীলে ৩টি ও রংমহলে একটি সেলু মেশিন গুড়িয়ে দেয়া হয়েছে এবং অবৈধ বালু পরিবহনের দায়ে দু’টি ট্রাক জব্দ করা হয়েছে।

এ ব্যাপারে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ শামসুল তাবরীজ বলেন, নির্দেশ অমান্য করে ডুলাহাজারা ইউনিয়নের পাগলিরবীল ও রংমহল ছড়াখাল থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছিলো পূর্বের ইজারাদাররা। এমনই খবরের প্রেক্ষিতে বৃহস্পতিবার সকালে অভিযান চালানো হয়েছে। এসময় ৪টি সেল মেশিন গুড়িয়ে দেয়া হয় এবং অবৈধ বালু পরিবহনের দায়ে ২টি ট্রাক জব্দ করা হয়েছে। অবৈধভাবে বালু উত্তোলনকারী যেই হোক কখনো কাউকে ছাড় দেয়া হবেনা বলেও তিনি জানান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

প্রধান উপদেষ্টা

মো: মোশারফ হোসেন
প্রযুক্তি সহায়তায়: csoftbd