1. nazmulrj40@gmail.com : md nazmul : md nazmul
  2. mizansatkhirapress@gmail.com : Satkhira Barta : Satkhira Barta
  3. tasahmed7@gmail.com : satkhira barta : satkhira barta
  4. shohaghassan0912@gamil.com : মোহনা নিউজ : মোহনা নিউজ
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১১:৫১ পূর্বাহ্ন

দিনাজপুরে দৌলা কাদেরিয়া মোহাম্মদী দরবার শরীফে আওলাদে রাসুল (সাঃ) পীর কেবলা হযরত মোঃ ফরহাদ শাহ্ (রহঃ) এর ১৭তম মহাপবিত্র ওরশ শরীফ পালিত

Reporter Name
  • Update Time : বুধবার, ১৫ মার্চ, ২০২৩
  • ২৬৯ Time View

==============
মোঃজাহিদ হোসেন, দিনাজপুর প্রতিনিধি ॥
দিনাজপুর বোচাগঞ্জ উপজেলার দৌলা কাদেরিয়া মোহাম্মদী দরবার শরীফে আওলাদে রাসুল (সাঃ) পীর কেবলা হযরত মোঃ ফরহাদ শাহ্ (রহঃ) এর ১৭তম মহাপবিত্র ওরশ শরীফ এবং ৬ষ্ঠ ওফাত দিবস পালিত হয়।

গত সোমবার (১৩ মার্চ) দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার দৌলা কাদেরিয়া মোহাম্মদী দরবার শরীফ প্রাঙ্গণে আওলাদে রাসুল (সাঃ) পীর কেবলা হযরত মোঃ ফরহাদ শাহ্ (রহঃ) এর মহাপবিত্র ওরশ উপলক্ষে ভক্তদের উপস্থিতিতে উৎসবের আমেজে মিলন মেলায় পরিণত হয় দরবার শরীফ প্রাঙ্গণ। ওরশ উপলক্ষ্যে দরবার প্রাঙ্গণের আশপাশের এলাকা জুড়ে দৃষ্টিনন্দন তোরণসহ বর্ণিল আলোক সজ্জায় সজ্জিত করা হয়।

এ উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে ভক্তদের পদচারণায় মুখরিত হয়ে উঠে দরবার শরীফ। মহাপবিত্র ওরশ উপলক্ষ্যে দোয়া, মিলাদ মাহফিল, ধর্মীয় আলোচনার পাশাপাশি সৈয়দপুর থেকে আগত শিল্পী মোস্তাক হোসেন, পিন্টু কুমার ও নজরুল ইসলাম কাওয়ালী, শরিয়ত-মারফতি ও মুর্শিদী গান পরিবেশন করে। এছাড়াও স্থানীয় শিল্পী ইগলু ও জনিসহ অন্যান্যরা গান পরিবেশন করেন। ওরশের দায়িত্বে ছিলেন দরবার শরীফের প্রতিষ্ঠাতা হযরত মো. ফরহাদ শাহ্’র সহধর্মিনী, পুত্র আশেকুর রহমান চৌধুরী, আবু নাসের চৌধুরী, খাদেম হারুন উর রশিদ হিরুসহ পরিবারের অন্যান্য সদস্যবৃন্দ।

এ বিষয়ে আওলাদে রাসুল (সাঃ) পীর কেবলা হযরত মোঃ ফরহাদ শাহ্ (রহঃ) এর ১৭তম মহাপবিত্র ওরশ শরীফে আগত ভক্ত ও স্থানীয়রা জানান, ইসলামী দিক নিদের্শনা তাৎপর্যের সাথে পালন করায় এই ওরশ শরীফ উৎসবের মতই পরিণত হয়েছে। দৌলা কাদেরিয়া মোহাম্মদী দরবার শরীফসহ বিভিন্ন স্থানে বর্ণিল আলোক সজ্জায় সজ্জিত করায় ও তোরণ নির্মাণ করায় এ উৎসবে ভিন্ন মাত্রা যুক্ত হয়েছে। অপরদিকে এলাকাবাসীর ভাষ্য, ঈদের পরেই আমাদের বহু প্রতীক্ষিত মহাপবিত্র এ ওরশ প্রতি বছরেই আমাদের প্রাণের উৎসবে পরিণত হয়।

রাতে নানা রঙের বাতির আলোয় ঝলমল ছিল মহাপবিত্র ওরশ প্রাঙ্গণ। এ উপলক্ষ্যে দরবার প্রাঙ্গণে মেলা অনুষ্ঠিত হয়। মেলায় কুঠির শিল্প, হস্তশিল্প, মৃৎ শিল্প, কসমেটিক্স, খেলনা সামগ্রীসহ বিভিন্ন মালামাল ও মুখরোচক খাদ্য সামগ্রীর পশরা সাজিয়ে বসে দোকানপাঠ। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের পদচারণায় মুখরিত হয় দরবার শরীফ প্রাঙ্গণ।
মহা পবিত্র ওরশে দেশ জাতির সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (১৪ মার্চ) ফজরের পর আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় ১৭তম মহাপবিত্র ওরশ শরীফ

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

প্রধান উপদেষ্টা

মো: মোশারফ হোসেন
প্রযুক্তি সহায়তায়: csoftbd