1. nazmulrj40@gmail.com : md nazmul : md nazmul
  2. mizansatkhirapress@gmail.com : Satkhira Barta : Satkhira Barta
  3. tasahmed7@gmail.com : satkhira barta : satkhira barta
  4. shohaghassan0912@gamil.com : মোহনা নিউজ : মোহনা নিউজ
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:১৪ পূর্বাহ্ন

দিনাজপুরে সোসাইটি অব নিউক্লিয়ার মেডিসিন বাংলাদেশের ২৬তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১০ মার্চ, ২০২৩
  • ২৩৬ Time View

মোঃজাহিদ হোসেন, দিনাজপুর প্রতিনিধি ॥

সোসাইটি অব নিউক্লিয়ার মেডিসিন, বাংলাদেশ (এসএনএমবি) এর ২৬তম জাতীয় সম্মেলন দিনাজপুরে অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১০ মার্চ ২০২৩) সকালে নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সাইন্স, দিনাজপুরের আয়োজনে ব্র্যাক লার্নিং সেন্টারে প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞানও প্রযুক্তি বিশ্বাবিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এম কামরুজ্জামান।

বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের প্ল্যানিং বিভাগের সদস্য ও এসএনএমবি’র সভাপতি অধ্যাপক ডা. শামিম মমতাজ ফেরদউসি বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ডা. অশোক কুমার পাল, ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সাইন্সের পরিচালক ও এসএনএমবি’র সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. সাদিয়া সুলতানা ও ইন্সটিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালাইড সাইন্স, দিনাজপুরের পরিচালক ও এসএনএমবি’র সহ সভাপতি অধ্যাপক ডা. বি কে বোস।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এম কামরুজ্জামান বলেন, স্বাধীনতা পরবর্তীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরমানু গবেষনাকে ব্যাপক গুরুত্ব দিয়েছিলেন বলেই ১৯৭৩ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন প্রতিষ্ঠা হয়েছে। আর প্রতিষ্ঠার পর কমিশনের ওপর যে কয়েকটি দায়িত্ব ছিল তার মধ্যে একটি ছিল পরমাণু বিজ্ঞান ও প্রযুক্তির শান্তিপূর্ণ ব্যবহারের মাধ্যমে দেশের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন ঘটানো। তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে চিকিৎসা ও স্বাস্থ্যসেবা ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়েছে। আগামীতে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সোসাইটি অব নিউক্লিয়ার বাংলাদেশ অত্যন্ত ভুমিকা রাখবে বলে আমি মনে করি।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ডা. শামিম মমতাজ ফেরদউসি বেগম বলেন, বিগত তিন বছর করোনা মহামারির ক্রান্তিকাল অতিক্রম করে আজ আমরা অকুতোভয়। করোনা আমাদের কাছে পরাজিত। সোসাইটি অব নিউক্লিয়ার মেডিসিন, বাংলাদেশ বিজ্ঞান ও চিকিৎসা সেবায় একটি সুপরিচিত নাম। আমাদের এই সংগঠন চিকিৎসা বিজ্ঞানের উৎকর্স সাধনে অবিরাম কাজ করে যাচ্ছে। নিউক্লিয়ার মেডিসিনকে প্রসারিত করার লক্ষ্যে সাংগঠনিক বিভিন্ন কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন সেমিনারের আয়োজন করা হয়। তারই ধারাবাহিকতায় আজকের এই সম্মেলন।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. অশোক কুমার পাল বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। যার জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

প্রধান উপদেষ্টা

মো: মোশারফ হোসেন
প্রযুক্তি সহায়তায়: csoftbd