নোয়াখালীর হাতিয়ায় নিরাপদ মহিষের মেলা অনুষ্ঠিত

আহসান হাবীব স্টাফ রিপোর্টার

“পরিবেশ সম্মত উপায়ে মহিষ পালন করি, স্বাস্থ্য সম্মত দুধ ও মাংস উৎপাদন করি” এ স্লোগানকে সামনে রেখে নোয়াখালীর হাতিয়া উপজেলার হাতিয়া বাজারে পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার ‘এসইপি’ প্রকল্পের মাধ্যমে ২৬ জুন (সোমবার) মহিষ বেচা-কেনা করার জন্য নিরাপদ মহিষ মেলা ২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

উক্ত নিরাপদ মহিষ মেলার শুভ উদ্বোধন করেন- উপজেলার ১নং হরণী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকতার হোসাইন।
এসময় আরো উপস্থিত ছিলেন সাসটেইনেবল এনটারপ্রাইজ প্রজেক্ট প্রকল্পের ব্যবস্থাপক মোঃ হাসনাইন, সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার শাখা ব্যবস্থাপক হৃদয় কামাল, বিশিষ্ট ব্যবসায়ী ইসমাইল হোসেন, মিরাজ মেম্বার, পরিবেশ কর্মকর্তা শামসুন্নাহার, হাতিয়া বাজার কমিটিরি সদস্য বৃন্দ ও প্রকল্পের অন্যান্য কর্মকর্তাবৃন্দ
সহ আরো অনেকে।

নিরাপদ মহিষ বেচা-কেনার এ মেলা বসার কারনে অত্র অঞ্চলে মানুষের মহিষ কেনার প্রতি আগ্রহ বৃদ্ধি পেয়েছে । এখানে ডিজিটাল স্কেলের সাহায্যে মহিষের ওজন মাপা হয় এবং মেলায় নিরাপদ মহিষের দুধ থেকে উৎপাদিত দই, ঘি, মিষ্টি স্থান পেয়েছে।

এই ব্যতিক্রমধর্মী মহিষের মেলার আয়োজন করাতে অত্র অঞ্চলে মানুষের মনে মহিষ লালন পালনের আগ্রহ বেড়েছে।

নোয়াখালী জেলায় হাতিয়া , সুবর্ণচর ও কোম্পানীগঞ্জ উপজেলার বিস্তৃত চরাঞ্চলে মাঠজুড়ে রয়েছে সবুজ ঘাসের সমারোহ । প্রকৃতির এই সবুজ ঘাস খেয়ে যুগযুগ ধরে বেড়ে উঠছে মহিষ। প্রকৃতির উপর নির্ভরশীল হয়ে বেড়ে উঠা মহিষের মাংসে এবং দুধে রয়েছে অধিক পুষ্ঠিগুন। এবার মহিষ দিয়ে অনেকে কোরবানি দিবেন বলে জানিয়েছেন। তাই হাট বাজারগুলোতে মহিষের বেচা-কেনার হার বেড়েছে।