1. nazmulrj40@gmail.com : md nazmul : md nazmul
  2. mizansatkhirapress@gmail.com : Satkhira Barta : Satkhira Barta
  3. tasahmed7@gmail.com : satkhira barta : satkhira barta
  4. shohaghassan0912@gamil.com : মোহনা নিউজ : মোহনা নিউজ
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন

প্রখ্যাত অনুসন্ধানী সাংবাদিক ও সম্পাদক মেহেদী হাসানের জন্মদিন আজ

Reporter Name
  • Update Time : রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩
  • ১০০ Time View

রিপোর্ট:সোহাগ সরদার

বিচক্ষণ ও সাহসী অনুসন্ধানী সাংবাদিক এবং মেধাবী সম্পাদক মেহেদী হাসান অর্নব এর জন্মদিন আজ (পহেলা জানুয়ারি) । তিনি অনুসন্ধানমূলক জাতীয় সাপ্তাহিক পত্রিকা অগ্রযাত্রা’র ভারপ্রাপ্ত সম্পাদক পদে নিযুক্ত আছেন বিগত ১ দশকেরও বেশী সময় ধরে। এছাড়া নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন জাতীয় দৈনিক পত্রিকা আওয়ার বাংলাদেশ এবং
গড়ব বাংলাদেশ এ। এছাড়া রিপোর্টিং শাখায় কাজ করেছেন বিভিন্ন আঞ্চলিক ও জাতীয় দৈনিক পত্রিকায়। ধার্মিক পরিবারের সন্তান হওয়ায় ১৩ বছর বয়সেই চট্রগ্রামের একটি প্রসিদ্ধ মাদরাসা থেকে কুরআনে হাফেজ হন তিনি, এরপর পুনরায় ফিরে আসেন জেনারেল পড়াশোনায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে গ্রাজুয়েশন সম্পন্ন করা মেহেদী হাসান বরিশালের বাকেরগঞ্জ উপজেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবারের কৃতি সন্তান। তার বাবা বাংলাদেশের একটি আধাসামরিক বাহিনীর অফিসার পদে কর্মরত আছেন।
মেহেদী হাসান সবচেয়ে আলোচিত তার দুঃসাহসী সব অনুসন্ধানী প্রতিবেদন এবং কর্মকান্ডের জন্য। দূর্গম পাহাড় থেকে উত্তাল সমুদ্রের নিঝুম দ্বীপ, কিংবা শহরের বিপদজনক অলিগলি থেকে মফস্বল প্রায় সকল জায়গাতেই সাফল্যের ছাপ রেখেছেন এই অনুসন্ধানী সাংবাদিক। অনুসন্ধানী সাংবাদিকতার মাধ্যমে অপরাধীদের আতঙ্ক হয়ে ওঠা এই সাংবাদিকের উল্লেখযোগ্য সাফল্যের মধ্যে সর্বশেষ বিদায়ী ২০২৩ সালের মাঝামাঝি সময়ে, ৮ বছর ধরে পলাতক ৬ টি চাঞ্চল্যকর হত্যাকান্ডের মূলহোতা রাঙ্গামাটির কুখ্যাত সন্ত্রাসী গালকাটা শাহাদাত র‍্যাবের অভিযানে আটক হয় সাংবাদিক মেহেদী হাসানের অনুসন্ধানী তৎপরতায়। এছাড়া বছরের শুরুতেই মোহাম্মদপুরের আতঙ্ক কুখ্যাত ছিনতাইকারী গ্রুপ বিডিএসকে গ্যাং আটক হয় সাংবাদিক মেহেদীর প্রতিবেদনের জেরে। সৌদি আরব প্রবাসী এক নারীর অশ্লীল ভিডিও বানিয়ে তাকে ব্লাকমেইল করে আসা বরিশালের ২ যুবক আটক হয় এপিবিএন পুলিশের অভিযানে তাও সাংবাদিক মেহেদী হাসানের অনুসন্ধানী প্রতিবেদনের জেরে। তার প্রতিবেদনের জেরে দ্বীপ জেলা ভোলার বোরহানউদ্দিন উপজেলা থেকে আটক হয় জ্বীনের বাদশা চক্র। এছাড়া তার উল্লেখযোগ্য অনুসন্ধানী প্রতিবেদনের জেরে ২০১৯ সালে কক্সবাজারের টেকনাফে৷ রোহিঙ্গা ক্যাম্পের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও মাদকদ্রব্য উদ্ধার করে এপিবিএন পুলিশ। ২০২০ সালে বিট কয়েন প্রতারক চক্র, ২০২১ সালে অস্ত্রসহ কয়েকটি আন্তজেলা গাড়ি ডাকাত চক্র, ২০২২ সালে নারী পাচার চক্র আটক হয়, এসময় সাংবাদিক মেহেদী হাসানের প্রত্যক্ষ তৎপরতায় সৌদি আরবে নির্যাতিত অন্তত ১৩ নারী দেশে পরিবারের কাছে ফিরতে সক্ষম হয়। ২০২২ সালেই তিন পাত্তি গোল্ড জুয়া এ্যাপসের নামে দেশের হাজার কোটি টাকা পাচারকারি চক্রের বিষয়ে সংবাদ প্রকাশ করেন এবং তার তৎপরতায় আটক হয় গোটা চক্রটি। মেহেদী হাসানের তৎপরতায় সম্প্রতি আটক হয় রাজধানীতে দেশবিরোধী নাশকতায় যুক্ত এক ছাত্রদল নেতাও। এমন আরো অসংখ্য সফলতা রয়েছে তার ঝুলিতে। অনুসন্ধানী সাংবাদিক মেহেদী হাসান বরাবরই সর্বোচ্চ ঝুঁকি নিয়ে অর্গানাইজড ক্রাইম নিয়ে কাজ করে থাকেন। সাংবাদিকতার বিভিন্ন কলাকৌশল ও নিত্য নতুন পদ্ধতি নিয়ে কাজ করতেও প্রবল উৎসাহবোধ করেন তিনি। তার সম্পাদনায় প্রকাশিত সাপ্তাহিক অগ্রযাত্রা’র মাল্টিমিডিয়া শাখাকে জনপ্রিয় করে তুলতে সবচেয়ে বড় ভূমিকা তারই। তার সম্পাদনায় প্রকাশিত বিভিন্ন ভিডিও প্রতিবেদন পেয়েছে কোটি কোটি ভিউস।

মেহেদী হাসান কে প্রশ্ন করা হয় তার সবচেয়ে আপন কারা- তিনি এক কথায় জবাব দেন,আমার সহকর্মীরা। আমার সকল সফলতার মূলে অগ্রযাত্রা’র সহকর্মীদের সহযোগিতা সবচেয়ে বেশী কাজে লেগেছে৷ অতি শীঘ্রই, অগ্রযাত্রাকে দৈনিক পত্রিকায় রুপান্তর করে কাজের গতি আরো বৃদ্ধি করতে যাচ্ছেন বলেও জানান মেহেদী হাসান। তিনি বিশ্বাস করেন প্রকৃত সাংবাদিকতার মাধ্যমে দেশ ও মানুষের জন্য অনেক কিছুই করা সম্ভব। তিনি সাংবাদিকদের জন্য একটি শক্তিশালী প্লাটফর্ম গড়ার স্বপ্ন দেখেন। এক্ষেত্রে সকলের দোআ ও সহযোগিতা চান তিনি।
জন্মদিনে তাকে শুভেচ্ছা জানিয়েছেন অগ্রযাত্রা’র সংবাদকর্মী ও শুভাকাঙ্ক্ষীরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

প্রধান উপদেষ্টা

মো: মোশারফ হোসেন
প্রযুক্তি সহায়তায়: csoftbd