দিনাজপুর মহিলা পরিষদের প্রতিবাদ সমাবেশে বক্তারা

নারী নির্যাতন ও যৌন হয়রানী প্রতিহত করতে
সবাইকে একত্রিত হতে হবে
=============================
মোঃ জাহিদ হোসেন, দিনাজপুর প্রতিনিধি ॥
‘যৌন নিপীড়ন ও হয়রানী মুক্ত শিক্ষাঙ্গন চাই’ এই শ্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র রায়হান সিদ্দিকী আম্মান ও সহকারী প্রক্টর দ্বীন ইসলাম কর্তৃক আইন বিভাগের ছাত্রীর আত্মহত্যার প্ররোচনার ঘটনা এবং দিনাজপুরে কিশোরী নিপীড়ন এর প্রতিবাদে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্দ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
বুধবার (২০ মার্চ) বেলা ১১টায় দিনাজপুর প্রেসক্লাব সম্মুখ সড়কে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার আয়োজনে মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি কানিজ রহমান এর সভাপতিত্বে এবং মহিলা পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক রুবিনা আক্তার এর সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সামাজিক অনাচার প্রতিরোধ কমিটির আহবায়ক মো. শফিকুল ইসলাম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সুলতান কামাল উদ্দীন বাচ্চু, সারদ্বেশরী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন কুমার রায়, সিপিবি’র অমৃত রায়, পল্লীশ্রী’র প্রজেক্ট কো-অর্ডিনেটর রওনক আরা হক নিপা, মহিলা পরিষদ জেলা কমিটির সহ-সভাপতি মিনতি ঘোষ, সাংগঠনিক সম্পাদক রাজিয়া সুলতানা পলি, আন্দোলন সম্পাদক অনামিকা পান্ডে, প্রশিক্ষক গবেষনা ও পাঠাগার সম্পাদক রোকশানা বিলকিস প্রমুখ।
প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, একটা সভ্য রাষ্ট্রে এ ধরনের ঘটনা কখনোই মেনে নেওয়া যায় না। আমরা এই বাংলাদেশ চাইনা। শিক্ষাঙ্গন যেন আতঙ্কের নাম। শিক্ষা প্রতিষ্ঠান সমূহে নারী নির্যাতন ও যৌন হয়রানী প্রতিরোধ কমিটিকে কার্যকর করার জন্য শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের আহবান জানিয়ে বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় মেধা ও সামাজিক অবস্থান ইতিবাচক হওয়া বাঞ্চনিয় যেন সে শিক্ষার্থীদের কাছে গ্রহনযোগ্য হয়। অপরাধের শাস্তি নিশ্চিত করা আইনের শাসনের অন্যতম পূর্বশর্ত। বিচারহীনতার সংস্কৃতির কারণে এসব ঘটনা বাড়ছে। নারী নির্যাতনকারীদের শাস্তি নিশ্চিত করা গেলে এর প্রতিকার কিছুটা হলেও মিলবে।
সামাজিকভাবে নারী নির্যাতন ও যৌন হয়রানী প্রতিহত করতে সবাইকে একত্রিত হতে হবে। যৌন নিপীড়ন ও নির্যাতনের বিরুদ্ধে শূন্য সহিংসতা ঘোষনা করে শাস্তি নিশ্চিত করতে হবে। এই আন্দোলনটি শুধু নারী সমাজ বা শিক্ষার্থীর নয়, এই আন্দোলন সকলের।


Notice: ob_end_flush(): Failed to send buffer of zlib output compression (0) in /home/satkhirabarta/public_html/wp-includes/functions.php on line 5427

Notice: ob_end_flush(): Failed to send buffer of zlib output compression (0) in /home/satkhirabarta/public_html/wp-content/plugins/really-simple-ssl/class-mixed-content-fixer.php on line 107